বেশ্যা
- এস. মেহেদী হাসান - সময়ের বাঁকে ২৮-০৪-২০২৪

এই শহরের কোন এক গলিতে।
লাল নীল বাতির ঝলকে।
একদল রমনী পসরা সাজিয়ে।
প্রেম খরিদ করে দামে।
এ পাড়ায় সবাই আসে!
টাই পরা বাবুরাও খদ্দের এখানে।
গাঁজার ধোঁয়াতে সভ্যতা মিশে।
কোমল চামড়ায় সুখের মোহে।
ভালবাসা বিলুপ্ত হয় কামে।
এখানে সবাই মৈত্রী।
অফিসের কেরানী থেকে মন্ত্রী!
সবার ক্ষেত্রেই যাবি নাকি?
বেশ্যার আবার লজ্জা কি?
এ লজ্জা আমাদের!
নিষ্ঠুর অন্ধ এ সমাজের!
ওরা বারবার মরে,
ক্ষুদা,দারিদ্র্যের ধর্ষনে।
মিথ্যুক নিয়তির কাছে,
অনিচ্ছায় প্রেম বিকে!
ওরা ও আমাদের মত।
ওদের চোখেও স্বপ্ন ছিলো।
সুন্দর একটা ঘর,
মা,বাবা,স্বামী সংসার।
দুবেলা দুমুঠো খাবার,
যৌবন ঢাকার মত কাপড়।
স্বামীর লোমশ বুকে,
ভালবাসার ঘ্রান।
রাগ,ক্ষোভ, দুঃখ,
প্রেমময় কামে হবে ম্লান।
আমরাই দায়ী।
আমরাই বাধ্য করছি।
কেন তবে বেশ্যা বলে গালি?
ওরা ও বাঁচতে চায়!
প্রাণ ভরে হাসতে চায়!
ওদের অধিকার চায়!
বেশ্যাকে আর গালি নয়।
পেশা হিসেবে স্বীকৃতি চায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।